• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
আপডেট নিউজ ; ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে দুই গ্রুপের দফায় দফায় সংঘর্ষে আহত শতাধিক ভৈরবে জাইকার উদ্যোগে ড্রেন নির্মাণ কুলিয়ারচরে দ্বিতীয় ধাপে বেসিক কম্পিউটার ও সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ, অর্ধশতাধিক আহত ভৈরবের ঐতিহ্যবাহী কমলপুর হাজী জহির উদ্দিন উচ্চ বিদ্যালয়টি কলেজে উন্নীত হয়েছে ভৈরবে পপি’র কৈশোর কর্মসূচীর উদ্যোগে ভলিবল খেলা ও দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত পাকুন্দিয়ায় অভিবাসী কর্মীদের একত্রিকরণে সেমিনার বাজিতপুর পৌর যুবদলের নবগঠিত আংশিক কমিটি বাতিলের দাবিতে মিছিল ও প্রতিবাদ সভা আগামীকালের নির্বাচনের লক্ষ্যে পুলিশ সমাবেশ ভৈরব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিয়ে মেডি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত

বিদায়ী অধ্যক্ষ-সভাপতি দ্বন্দ্বে শিক্ষক-কর্মচারীর বেতন বন্ধ

বিদায়ী অধ্যক্ষ-সভাপতি দ্বন্দ্বে
শিক্ষক-কর্মচারীর বেতন বন্ধ

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জ শহরের সৈয়দ আশরাফুল ইসলাম পৌর মহিলা কলেজে বিদায়ী অধ্যক্ষ আর সভাপতির দ্বন্দ্বে চরম সঙ্কট সৃষ্টি হয়েছে। ননএমপিও শিক্ষক-কর্মচারীর বেতন বন্ধ হয়ে গেছে। এসবের জন্য গভর্নিং বডির সভাপতি মেজর জেনারেল (অব.) সৈয়দ সাফায়েতুল ইসলাম ও বিদায়ী অধ্যক্ষ শরীফ আহমেদ সাদী পরস্পরকে দায়ি করছেন।
কলেজটিতে উপাধ্যক্ষ নেই চার বছর ধরে। অধ্যক্ষ দেড় বছর আগে অবসরে গিয়েও অধ্যক্ষ পরিচয়ে নিয়ন্ত্রণ করছেন কলেজ। কলেজের মহিলা হোস্টেলে মহিলা শিক্ষককে সুপার নিয়োগ দেওয়ার পরও অধ্যক্ষের সিদ্ধান্তে সুপারের কোয়ার্টার সপরিবারে দখল করে তিন বছর অবস্থান করেছিলেন কামরুজ্জামান রানা নামে দর্শন বিভাগের একজন শিক্ষক। বিষয়টি নিয়ে কলেজ ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের জন্ম হলে দুইমাস আগে তিনি হোস্টেল ত্যাগ করেছেন। কামরুজ্জামান রানা নিজেও সুপারের কোয়ার্টারে থাকার তথ্যটি স্বীকার করেছেন।
কলেজের শিক্ষকরা সাবেক অধ্যক্ষ ও সভাপতিকে কেন্দ্র করে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন। অভ্যন্তরীণ সঙ্কট চরমে উঠেছে। এই সঙ্কটের খেসারত দিচ্ছেন কলেজের ৩০ জনের বেশি ননএমপিও শিক্ষক-কর্মচারী। তাঁদের বেতন বন্ধ হয়ে গেছে। এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা জানুয়ারির সরকারি বেতন পেলেও কলেজ থেকে বাড়ি ভাড়ার টাকা পাননি। এসব নিয়ে কলেজে উত্তেজনা বিরাজ করছে বলে জানা গেছে। এদিকে দেড় বছর যাবত নতুন অধ্যক্ষ নিয়োগ না হওয়ায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাথে দাপ্তরিক কাজকর্ম পরিচালনাও হুমকির মুখে পড়েছে।
কলেজের সাবেক উপাধ্যক্ষ মো. আল আমিন জানিয়েছেন, তিনি ২০২০ সালের ২১ জুন এ কলেজ থেকে ছাড়পত্র নিয়ে পরদিন ২২ জুন শহরের ওয়ালি নেওয়াজ খান কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন। অদ্যাবধি উপাধ্যক্ষ নিয়োগ হয়নি। অন্যদিকে অধ্যক্ষ শরীফ আহমদ সাদীর বয়স ৬০ বছর পূর্ণ হওয়ায় ২০২২ সালের ১০ আগস্ট অবসরে গেছেন। এরপর গভর্নিং বডির আবেদনে জাতীয় বিশ্ববিদ্যালয় পর পর দুইবার এক বছর করে শরীফ সাদীকে উদ্ভিদ বিদ্যার শিক্ষক হিসেবে পুনঃনিয়োগ অনুমোদন করে চিঠি দিয়েছে। তবে তিনি ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না মর্মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ফাহিমা সুলতানা স্বাক্ষরিত ওই চিঠিতে উল্লেখ রয়েছে। কিন্তু গভর্নিং বডি শরীফ আহমদ সাদীকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে কলেজ পরিচালনার দায়িত্ব দিয়ে রেখেছেন। অথচ অত্র কলেজের মত ডিগ্রী ও অনার্স কলেজগুলোতে বিদায়ী অধ্যক্ষকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে নিয়োগদানের বিধান নেই বলে শরীফ আহমদ সাদী নিজেই স্বীকার করেছেন।
শরীফ সাদী দায়িত্ব পালনের দেড় বছরে একজন অধ্যক্ষ নিয়োগের কোন উদ্যোগই গ্রহণ করেননি বলে জানিয়েছেন গভর্নিং বডির সভাপতি মেজর জেনারেল (অব.) সৈয়দ সাফায়েতুল ইসলাম। বরং শরীফ সাদী জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্দেশনার তোয়াক্কা না করে তিনি স্টাফদের বেতন শীট এবং শিক্ষার্থীদের প্রশংসাপত্রসহ বিভিন্ন কাগজপত্রে অধ্যক্ষ হিসেবে সিল-স্বাক্ষর দিচ্ছেন। কোন কোন কাগজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবেও স্বাক্ষর দিচ্ছেন। এটাকে শরীফ সাদীও ব্যত্যয় বলে স্বীকার করেছেন। সাফায়েত আরও জানান, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গতবছর ২৫ জুন কলেজ পরিদর্শক ফাহিমা সুলতানার স্বাক্ষরে অধ্যক্ষ নিয়োগের নির্দেশনাসহ কলেজের ইমেইল ঠিকানায় ‘দ্বিতীয় প্রজ্ঞাপন’ নামে একটি প্রজ্ঞাপন এসেছিল। প্রজ্ঞাপনটি শরীফ আহমদ সাদী সভাপতির কাছে গোপন করেছেন। শরীফ আহমেদ সাদী জানান, গভর্নিং বডির সিদ্ধান্ত অনুসারে তাঁর ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে আগামী ২৩ আগস্ট পর্যন্ত মেয়াদ রয়েছে।
সভাপতি সাফায়েতুল ইসলাম গত ১১ ফেব্রুয়ারির স্বাক্ষরে কলেজের গণিত বিভাগের সিনিয়র শিক্ষক সুনিল কুমার দাসকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে নিয়োগ দিয়েছেন। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সেই নিয়োগটি এখনও অনুমোদিত হয়ে না আসায় তিনি দায়িত্ব পালন করতে পারছেন না। এদিকে গভর্নিং বডির সদস্য অ্যাডভোকেট অশোক সরকার ও শিক্ষক প্রতিনিধি সাদেকুর রহমানের সঙ্গে এ বিষয়ে কথা হয়। তাঁরা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সঙ্কট উত্তরণে বিধি মোতাবেক উদ্যোগ গ্রহণের দাবি জানিয়েছেন।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ফাহিমা সুলতানার কাছে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি জানান, ‘গভর্নিং বডির আবেদনের প্রেক্ষিতে কেবল শিক্ষক হিসেবে শরীফ আহমদ সাদীকে পুনঃনিয়োগের অনুমোদন দিয়েছিলাম। ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনের কোন অনুমতি দেওয়া হয়নি।’ একজন পূর্ণাঙ্গ অধ্যক্ষ নিয়োগদানের বিষয়ে গতবছর ২৫ জুন একটি প্রজ্ঞাপন পাঠিয়েছিলেন বলেও তিনি জানিয়েছেন।
শরীফ আহমদ সাদী শিক্ষা মন্ত্রণালয় নিয়ন্ত্রণাধীন বেসরকারি শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ডের সদস্য সচিবের দায়িত্বেও রয়েছেন। যে কারণে মাসের অধিকাংশ সময় তিনি ঢাকায় থাকেন। তাঁর অবর্তমানে মাহবুবুল ইসলাম নামে একজন শিক্ষক দায়িত্ব চালিয়ে নেন। শরীফ আহমদ সাদী আওয়ামী লীগের কিশোরগঞ্জ জেলা কমিটির সদস্য এবং কেন্দ্রীয় শিক্ষা বিষয়ক উপকমিটিরও সদস্য।
এসব বিষয়ে প্রশ্ন করলে শরীফ আহমদ সাদী জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধান মতে তাঁর ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনের সুযোগ নেই। কিন্তু গভর্নিং বডি সভা করে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে নিয়োগ দিয়েছে। তিনি গত ৭ জানুয়ারি সাফায়েতুল ইসলামের বিরুদ্ধে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছিলেন বলে সভাপতি ক্ষুব্ধ হয়েছেন। তবে সাফায়েতুল ইসলাম বলেন, ‘আমি সবার প্রতি উদার মনোভাব পোষণ করি। অনিয়মের কারণে আমি পদক্ষেপ নিচ্ছি’। তিনি কলেজের আর্থিক লেনদেনের অডিট করাবেন বলে জানিয়েছেন। তিনি মহিলা হোস্টেলে পুরুষ শিক্ষকের অবস্থানের ঘটনাকেও নজিরবিহীন আখ্যা দিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তবে কর্মচারীদের বেতন নিয়ে সঙ্কট অচিরেই সমাধান হবে বলেও সাফায়েতুল ইসলাম আশাবাদ ব্যক্ত করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *